আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
শেখ হাসিনার অধীনেই আগামী বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন!      হবিগঞ্জ ২ আসনে ধানের শীষের প্রার্থী আহমদ আলী মুকিব      অছাত্র ও চিহ্নিত শিবির কর্মীকে ছাত্রলীগের সভাপতি করার প্রতিবাদে ১১ ছাত্রলীগ নেতার পদত্যাগ       রাখাইনের জঙ্গলে লুকিয়ে থাকা রোহিঙ্গারা পানি আর ঘাস খেয়ে বেঁচে আছে: রয়টার্স      উখিয়া ও টেকনাফে সুপারি বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি      দিনাজপুর-৪ (চিরিরবন্দর-খানসামা) মাঠ গরমে ব্যস্ত নতুনরা      কুমিল্লায় মুক্তিযোদ্ধার বিরুদ্ধে ৫ পরিবারকে মামলা দিয়ে হয়রানির অভিযোগ      
জাকির নায়েকের গ্রেপ্তার চান মুসলিম নেতারা
আন্তর্জাতিক ডেস্ক
Published : Friday, 8 July, 2016 at 6:01 PM, Count : 748
জাকির নায়েকের গ্রেপ্তার চান মুসলিম নেতারাবিডিহটনিউজ, ঢাকা : বিতর্কিত ভারতীয় ইসলামি বক্তা ও গবেষক জাকির নায়েককে গ্রেপ্তারের জোর দাবি জানিয়েছেন ভারতের উত্তর প্রদেশের মুসলিম নেতারা।
টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন ঈদগাহে দেয়া বক্তৃতায় তারা ‘সন্ত্রাসবাদে উস্কানি’ দেয়ার অভিযোগে জাকির নায়েক ও তার ‘পিস টিভি’ নিষিদ্ধের দাবি উঠেছে।
গুলশানের হলি আর্টিসান বেকারি নজিরবিহীন জঙ্গিহামলার সঙ্গে জড়িতদের অন্তত দুই জন জাকির নায়েকের মতাদর্শে প্রভাবিত ছিলেন জানার পর ভারতের কেন্দ্রীয় সরকার ইতোমধ্যে বিতর্কিত এই বক্তার বক্তব্য খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে।
উত্তর প্রদেশের বারেলি অঞ্চলের ইমাম মাওলানা শাহাবুদ্দিন রেজভি বলেন, ‘ঢাকার ক্যাফেতে হামলাকারীরা জাকির নায়েকের অনুসারী ছিল। তার বক্তব্য সন্ত্রাসীদের সাহায্য করছে, মুসলমানদের উগ্র হতে অনুপ্রেরণা দিচ্ছে।’
সুন্নি হানাফি বারেলভি গোত্রের এ ইমাম ঈদের নামাজে দেওয়া বক্তব্যে জাকির নায়েককে ‘দ্রুত গ্রেপ্তার’ এবং তার পিস টিভি ‘অবিলম্বে নিষিদ্ধের’ দাবি জানান। মুসলিম দর্শনের স্কুল বারেলভি আন্তর্জাতিকভাবে ‘আহলে সুন্নাত ওয়াল জামাত’ নামে পরিচিত।
জাকির নায়েকের বক্তব্যে ধর্মীয় বিদ্বেষ কিংবা হিংসা ছড়ানোর প্রমাণ পাওয়া গেলে পিস টেলিভিশনের সম্প্রচার বন্ধ করে দিতে পারে ভারত সরকার। 
কেন্দ্রীয় সরকারের নির্দেশনায় জাকির নায়েকের প্রকাশিত বই, সিডি পরীক্ষা করে দেখতে শুরু করেছে মহারাষ্ট্র পুলিশ। একই সঙ্গে ইসলামি এ গবেষকের প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কার্যালয়ের বাইরে পুলিশ মোতায়েন করা হয়েছে।
বারেলি শহরের মুসলিম বিচারক (কাজি) মাওলানা আসজাদ রাজা খান বলেছেন, ‘নায়েকের বক্তব্য ইসলাম ও ভারতের সংস্কৃতিবিরোধী। এ জন্যই ২০০৮ সালে কেন্দ্রীয় এলাহাবাদ, কানপুর ও লখনৌতে তার অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছিল।’
ভারতের কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু বৃহস্পতিবার দিল্লিতে সাংবাদিকদের বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় জাকির নায়েকের বক্তব্য খতিয়ে দেখবে। সেগুলো পর্যালোচনার পর তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে। গণমাধ্যমে তার বক্তব্য যেভাবে এসেছে তা খুবই আপত্তিকর।’
তিনি আরও বলেন, ‘বক্তব্যের পাশাপাশি জাকির নায়েকের সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টস ও অর্থের উৎস খুঁজে দেখা হবে।’
মুম্বাই পুলিশ কমিশনার বলেছেন, তদন্ত চলছে। নিশ্চিত হলে প্রয়োজনে জাকির নায়েকের সঙ্গে কথা বলা হবে। জাকির নায়েক এখন সৌদি আরব সফরে রয়েছেন জানিয়ে ওই পুলিশ কর্মকর্তা বলেন, আপত্তিকর কিছু পেলে ফেরার পর ব্যবস্থা।  
জাকির নায়েক তার নিজের প্রতিষ্ঠিত পিস টিভিতে ধর্ম নিয়ে যে আলোচনা করেন বাংলাদেশসহ বাংলাভাষী মানুষের কাছে তা পৌঁছাতে সেগুলো বাংলা ডাবিং করে সম্প্রচার করে চ্যানেলটি। ইসলাম ধর্ম সম্পর্কে জাকির নায়েকের বক্তব্যে বিভিন্ন সময় বিতর্ক তৈরি হয়েছে ।
বিশ্বের অন্যতম শীর্ষ সন্ত্রাসী ওসামা বিন লাদেনকে সন্ত্রাসী বলতে অস্বীকার করেছিলেন তিনি। তার বক্তৃতায় উদ্বুদ্ধ হয়ে দক্ষিণ এশিয়ার বহু তরুণ জঙ্গিবাদে ঝুঁকছে বলে অভিযোগ রয়েছে।
এদিকে কেন্দ্রীয় তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেছেন, পিসি টিভি সম্প্রচারের বৈধ কোনো লাইসেন্স নেই। ২০০৯ সালে সম্প্রচারের অনুমতি চেয়ে সরকারের কাছে আবেদন জানালেও তা দেয়া হয়নি বলে জানান ওই কর্মকর্তা। দুবাইভিত্তিক বেসরকারি এ টেলিভিশন ২৪টি অনুমতিহীন চ্যনেলের মাধ্যমে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে সম্প্রচার হচ্ছে।







আন্তর্জাতিক পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইউসুফ আহমেদ (তুহিন)

৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : editor@natun-barta.com