আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
শেখ হাসিনার অধীনেই আগামী বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন!      হবিগঞ্জ ২ আসনে ধানের শীষের প্রার্থী আহমদ আলী মুকিব      অছাত্র ও চিহ্নিত শিবির কর্মীকে ছাত্রলীগের সভাপতি করার প্রতিবাদে ১১ ছাত্রলীগ নেতার পদত্যাগ       রাখাইনের জঙ্গলে লুকিয়ে থাকা রোহিঙ্গারা পানি আর ঘাস খেয়ে বেঁচে আছে: রয়টার্স      উখিয়া ও টেকনাফে সুপারি বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি      দিনাজপুর-৪ (চিরিরবন্দর-খানসামা) মাঠ গরমে ব্যস্ত নতুনরা      কুমিল্লায় মুক্তিযোদ্ধার বিরুদ্ধে ৫ পরিবারকে মামলা দিয়ে হয়রানির অভিযোগ      
কমিউনিটি শিল্ডের ফাইনালে টাইব্রেকারের নতুন নিয়ম
Published : Tuesday, 8 August, 2017 at 1:45 AM, Count : 62
কমিউনিটি শিল্ডের ফাইনালে টাইব্রেকারের নতুন নিয়মস্পোর্টস ডেস্ক: কমিউনিটি শিল্ডে চেলসিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। এই টুর্নামেন্টের নক-আউট পর্বে ম্যাচ ড্র চললে থাকে না কোনও অতিরিক্ত সময়। সরাসরি টাই ব্রেকারই নিয়ম। সেই টাই ব্রেকারে জোড়া শট নষ্ট করে হারতে হয়েছে চেলসিকে। কিন্তু মূল গল্প এখানে নয়। খেলা হয়ে গিয়েছে তার ফলও জেনে গিয়েছে মানুষ। কিন্তু এই ম্যাচে ইংলিশ ফুটবলের একটি নতুন নিয়মকে পরীক্ষামূলকভাবে তুলে আনা হয়েছে।
রবিবার কমিউনিটি শিল্ডের ফাইনালে টাইব্রেকারে ম্যাচের ফল নিশ্চিত হয়েছে। কিন্তু টাইব্রেকারের নিয়মে একটু রদ বদল করেছে ইংলিশ ফুটবল সংস্থা। সেই টাইব্রেকার পদ্ধতির নাম দেওয়া হয়েছে ‘এবিবিএ পেনাল্টিস’।  
কী এই পদ্ধতি এবং কেন এই পদ্ধতি নিয়ে আসার সিদ্ধান্ত?
প্রথাগত পেনাল্টি শুট আউটের পদ্ধতি হল পালা করে শট নেওয়া। যেমন টিম ‘এ’ প্রথম শট নিলে টিম ‘বি’ নেবে দ্বিতীয় শট। আবার তৃতীয় শট ঘুরে আসবে টিম ‘এ’ জন্য। মানে, ‘এবি এবি এবি’। তা বদলে করা হল ‘এবিবিএ এবিবিএ এবিবিএ’। মানে প্রথম শট যদি নেয় টিম ‘এ’ তা হলে পরের দুটো শট নেবে টিম ‘বি’। এই নিয়মের পিছনে কারণ হিসেবে বলা হয়েছে, পেনাল্টি শুট আউটের সময় যে মানসিক চাপ সৃষ্টি এই নিয়মে তা কিছুটা লাঘব হবে। এই পদ্ধতি আপাতত ইএফএল কাপ ও ইএফএল ট্রফির প্লে-অফে পরীক্ষামূলক ভাবে ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
কমিউনিটি শিল্ডে যে ভাবে হল
টিম ‘এ’- গ্যারি কাহিলের গোল (চেলসি)
টিম ‘বি’- থিও ওয়ালকটের গোল (আর্সেনাল)
টিম ‘বি’- নাকো মনরিয়েলের গোল (আর্সেনাল)
টিম ‘এ’- থিবট কোর্টয়েসের মিস (চেলসি)
টিম ‘এ’- আলভারো মোরাতার মিস (চেলসি)
টিম ‘বি’- অ্যালেক্স অক্সলেডের গোল (আর্সেনাল)
টিম ‘বি’- অলিভার জিরুর গোল (আর্সেনাল)
এই পদ্ধতিতেই আপাতত টাইব্রেকারে ফুটবলারদের মানসিক চাপ কাটানোর চেষ্টা চালাচ্ছে ইংলিশ ফুটবল। 







আজকের রাশিচক্র
সম্পাদক : ইউসুফ আহমেদ (তুহিন)

৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : editor@natun-barta.com